শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কারা সরকার গঠন করবে তা ভোটাররাই নির্ধারণ করবে : সাইফুল হক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ মে ২০২৪ | প্রিন্ট

কারা সরকার গঠন করবে তা ভোটাররাই নির্ধারণ করবে : সাইফুল হক

নির্বাচনের মধ্য দিয়ে পরবর্তী সময়ে কারা সরকার গঠন করবে প্রজাতন্ত্রের মালিক হিসেবে ভোটাররাই তা নির্ধারণ করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় এর অন্যথা হওয়ার কোনো অবকাশ নেই। একটা অবাধ, নিরপেক্ষ, গণতান্ত্রিক ও গ্রহণযোগ্য নির্বাচনের মধ্যদিয়ে প্রধানমন্ত্রীর সরকার বা তাদের দল যদি বিজয়ী হয়ে সরকার গঠন করেন তা নিয়ে তখন কারও আপত্তি থাকবে না।

রোববার (৫ মে) রাজধানীর সেগুনবাগিচায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে বক্তব্যের প্রতিক্রিয়া দিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বিপ্লবী ওয়ার্কাস পার্টি।

তিনি আরো বলেন, কিন্তু কেউ যদি মনে করেন তারা ছাড়া আর কেউই ক্ষমতায় আসতে পারবে না বা দেশ চালাতে পারবে না—এটা গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সংগতিপূর্ণ নয়।

সাইফুল হক বলেন, সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বামপন্থি ধারার রাজনীতিকদের উদ্দেশ্য করে জানতে চেয়েছেন তারা সরকার উৎখাত করে কাকে ক্ষমতায় আনতে চায়। তারা কীভাবে নব্বই ডিগ্রি ঘুরে গেছে! এর আগে ৩০ এপ্রিল আওয়ামী লীগের সভায় তিনি বলেছিলেন, অতি বাম, অতি ডান এক হয়ে সরকার উৎখাত করতে চায়। তিনি প্রশ্ন করেছেন তার অপরাধটা কী?

গণতন্ত্র মঞ্চের এই নেতা বলেন, এখানে কেবল রাজনৈতিক তিনটি বিষয়ে উল্লেখ করতে চাই। প্রথমত, সরকার পরিবর্তনের নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথ সরকার বন্ধ করে দিয়েছে। দ্বিতীয়ত দেশের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গোটা নির্বাচনী ব্যবস্থাকে বাস্তবে তারা বিদায় করে দিয়েছে।

তৃতীয়ত, দেশের সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহ দুর্বল এবং ভঙ্গুর করে দিয়ে দেশের অবশিষ্ট বহুত্ববাদী গণতান্ত্রিক কাঠামোকে তারা নষ্ট করে দিয়েছে। এসব তৎপরতার মধ্য দিয়ে দেশকে গভীর এক অনিশ্চয়তা ও ভয়ংকর বিপর্যয়ের পথে ঠেলে দেওয়া হয়েছে।

এই বাম নেতা বলেন, মুক্তিযুদ্ধের নেতৃত্ব প্রদানকারী রাজনৈতিক দল হিসেবে টানা ১৫ বছর ক্ষমতায় থাকার পর দেশকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে এখন প্রধানমন্ত্রীর ও আওয়ামী লীগকে একটা অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের রাজনৈতিক ঝুঁকি নিয়ে তাদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার প্রমাণ দেওয়া দরকার।

গত তিনটি জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে দেশে নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক সংকটের কোনো সমাধান হয়নি বলে মনে করেন সাইফুল হক।

তিনি বলেন, বরং রাজনৈতিক সংকট আরও ঘনীভূত করেছে। বিরোধীদের রাজনৈতিকভাবে মোকাবিলা করতে না পেরে সরকার সরকার গোটা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে তার রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে নজিরবিহীন দমন নিপীড়ন অব্যাহত রেখেছে। এই ধারা চলতে দিলে দেশ অনিবার্য বিপর্যয়ের খাদে নিপতিত হবে।

সাইফুল হক আরও বলেন, আমরা মনে করি ৭ জানুয়ারির কথিত ডামি নির্বাচন সরকারকে ক্ষমতা টিকিয়ে রাখার রাজনৈতিক ও নৈতিক বৈধতা দেয়নি। আশা করব কালক্ষেপণ না করে বিদ্যমান গভীর রাজনৈতিক সংকট উত্তরণে সরকার ও সরকারি দল অচিরেই কার্যকরী বিশ্বাসযোগ্য রাজনৈতিক উদ্যোগ গ্রহণ করবে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৮ | রবিবার, ০৫ মে ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com